বই পর্যালোচনা

bangla blog kobitay jagoron

ভূত রহস্য

প্রবল ব্যস্ততার জীবনে কে না ছুটি চায়,বলুন? তাইতো পাঁচ বন্ধু -বান্ধবীর একটি দল স্কুল পরীক্ষা শেষে বেড়াতে গেল খাগড়াছড়ি। গেলো আনন্দভ্রমণে আর এক বিশেষ গুহা, যেটা আলুটিলার পাদদেশ ভেদ করে বেরিয়ে গেছে, সেই অপ্রচলিত গুহাটা দেখতে। কাউকে না জানিয়ে সেখানে গিয়েই পাঁচবন্ধু জড়িয়ে পড়তে লাগলো একের পর এক রহস্যজালে। আহতও হল।ওদের জিদ ধরে গেল।এই রহস্যের শেষ কোথায় আমরা দেখবো।আর শুরু হল রহস্য,রোমাঞ্চে ভরা এক অভিযানের…। তো,চলো, কিশোর বন্ধুরা, ওদের সাথে তোমরাও ঘুরে আসো খাগড়াছড়ি থেকে।

Vut rohosso

এই কিশোর উপযোগী থ্রিলারটি ছোট -বড় সবাইকেই আনন্দ দেবে।আছে, বিজ্ঞানের ব্যবহার,কুসংস্কারের জাল ছিন্ন করার সাহসিকতা।
লেখক সাহিত্যের বিভিন্ন ধারায় চর্চা করেছেন। ইতোমধ্যে তাঁর বেশ কয়েকটি কবিতার বই,একটি গল্পগ্রন্থ এবং একটি উপন্যাস বেরিয়েছে।সবগুলো লেখাতেই তাঁর দক্ষতার পরিচয় পাওয়া গিয়েছে।
তবে, ব্যক্তিগতভাবে, আমার মতামত,উনি কিশোর সাহিত্য নিয়ে আরো বহুদূর যেতে পারবেন।হয়তো উনি থাকবেন না,কিন্তু তাঁর সাহিত্য থাকবে যুগ যুগ ধরে তার ক্ষুদে পাঠকদের অন্তরের অন্তঃস্তলে।
লেখকের জন্য শুভকামনা এবং ক্ষুদে পাঠকদের জন্য ভালবাসা।

Vut-rohosso

বইয়ের নামঃ ভূত রহস্য
লেখকঃ গোলাম রব্বানী টুপুল
ক্যাটাগরিঃ কিশোর থ্রিলার
লিখিত মূল্যঃ১৬০.০০ টাকা
প্রকাশকঃ ইচ্ছে প্রকাশ
পৃষ্ঠাসংখ্যাঃ ৬৪

নতুন সংখ্যা জানুয়ারি- মার্চ সংখ্যা ২০২০

প্রকাশিত হলো কবিতায় জাগরণ জানুয়ারি- মার্চ সংখ্যা ২০২০। গত ১ জানুয়ারি ২০২০ ত্রৈমাসিক লিটল ম্যাগাজিন কবিতায় জাগরণ তাদের জানুয়ারি- মার্চ সংখ্যাটি অনলাইন ভার্সনে প্রকাশ করেছে।

vasha o desher kobita January-march 2020
721kobitay-jagoron-january-March-2020-cove

আগামী ফেব্রুয়ারি মাসে ভাষা দিবস এবং মার্চ মাস কে সামনে রেখে এবারের সংখ্যার বিষয় ভাষা/ স্বাধীনতা ও শীত ঋতু নির্ধারণ করা হয়েছিল । সংখ্যাটিতে মোট ২০টি কবিতা স্থান পেয়েছে।

যারা এই সংখ্যা কে আলোকিতো করেছেনঃ

১. লাল সবুজের পতাকা -মাসুদ রানা ২. ভুল -কাজী আনিসুল হক ৩. মায়ের মুখের ভাষা -আমিনুল ইসলাম মামুন ৪. ভাই হারানোর ব্যাথা -করুণা আচার্য ৫. আছি অনেক সুখে -এস এম জুনেদ জামান ৬. স্বাধীনতা -ইদ্রিস রহমান ৭. বর্গী গেল উঠোন ছেড়ে -দালান জাহান ৮. ২১ আমার -অভিলাষ মাহমুদ ৯. হৈমন্তিকা -মিজান মনির ১০. ভাষার অহংকার -সাহিদা রহমান মুন্নী ১১. ফাগুন এসো না মোর চিত্তে -মোঃ বদিউল আলম বাচ্চু ১২. পতাকা তোমায় লাল সালাম -মোহা: জেইনাল আবেদীন চৌধুরী ১৩. বিজয় আমার -ফরিদুজ্জামান ১৪. স্বর্গ-ভূমি -গোলাম রব্বানী টুপুল ১৫. প্রিয় স্বাধীনতা -আবু ইউসুফ সুমন ১৬. স্বাধীনতা তুমি -মাহবুব আহমেদ ১৭. মাঘ সংক্রান্তির সেকাল একাল -তুলোশী চক্রবর্তী ১৮. তোমার প্রতিক্ষায় দীর্ঘ ৪৮ বছর -রিলু রিয়াজ ১৯. স্বাধীনতার স্বপ্নপুরুষ -নির্মলেন্দু পোদ্দার ২০. প্রাণের প্রণতি নাও হে মাতৃভাষা – ইলিয়াস বাবর

This is the best list of Bengali books review sites.

অনুভবে তুমি বই পর্যালোচনাঃ

premer choto kobita onuvobe tumi
Onuvobe-tumi-love-liricks

অনুভবে তুমি
লেখকঃ সাহিদা রহমান মুন্নি।
প্রকাশকঃ মিজানুর রহমান শামীম।
প্রচ্ছদঃ আনিসুল ইসলাম সুজন।
বইটি শব্দশিল্প প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে।
প্রকাশকালঃ বইমেলা ২০১৫ ইং
মুল্য রাখা হয়েছেঃ ১০০ টাকা

কবিতাকে ঠিক নির্দিষ্ট কোন সজ্ঞায় সজ্ঞায়িত করা যায়না। আবার কবি কিংবা কবিতা তৈরির কোন কারখানা হয় না। কবি হওয়াটা সম্পূর্ণ জন্মগত এখানে কবির নিজের কোন হাত থাকে না। তবে কবি যেভাবে জীবন ও জগতকে অবলোকন, ধারণ কিংবা লালন করেন সেটিই ফুটে উঠে কবির কবিতায়। ইট-পাথরের এই কংক্রিট শহর কবিতা চাষের উপযোগী না। তবুও হাজারে সংকীর্ণতাকে উপেক্ষা করে সাহিত্যচর্চা করে যাচ্ছেন কয়েকজন জাতকবি।

list of Bengali books review:

তাদেরি একজন কবি সাহিদা রহমান মুন্নি। সাহিত্যের প্রায় সকল শাখাতেই রয়েছে তার সরব উপস্থিতি। গীতিকার হিসাবেও খ্যাতি অর্জন করেছেন সুধী জনের কাছে। তার গীতিকবিতা বিশেষ মনোযোগ দাবী করে পাঠকের। সরলভাবে এগিয়ে চলে তার কবিতার প্রতিটি চরণ। কবিতার বিষয়বস্তুতে প্রকৃতি, প্রেম, সম্প্রীতি, সৌহার্দ্য, সুখময়তার পাশাপাশি মা, মাটি, দেশ ও মানবিকতার স্ফুটন পরিলক্ষিত হয় চমৎকারভাবে।

অনুভবে তুমি ” কবির ৬ষ্ঠ কাব্যগ্রন্থ। মোট ৪০টি কবিতা স্থান পেয়েছে গ্রন্থটিতে।
আবেগ ছাড়া কোন মানুষ হয়না। আর সেই আবেগ থেকেই ভালোলাগা। ভালোবাসা হয়তো তা-ই। আবার অন্যভাবে ভালোবাসা মানে নারীর প্রতি পুরুষের, পুরুষের প্রতি নারীর আকাক্সক্ষা নিবেদন, প্রাপ্তি-অপ্রাপ্তি, আনন্দ-বেদনা কিংবা পাওয়া-না পাওয়ার সংমিশ্রণ। “অনুভবে তুমি’র অধিকাংশ কবিতা হলো সেই ভালোবাসাকে নিয়ে। এই অর্থে গ্রন্থটিকে আমরা প্রেমের কবিতা গ্রন্থ বলতে পারি।

কবি যখন বলে উঠেন,

সোনার মেয়ে সোনার বরণ/ চিরল চাঁদের হাসি
কোন সে নগর নিবাস তোমার/ একটু জানাও আসি।
নাওয়া খাওয়া সব ভুলেছি/ ঘুম হয়েছে গুম
স্বপন বেলায় দাও যে দেখা/ দাও কপালে চুম।

কোনসে অচিনপুরঃ

প্রেম হচ্ছে এক ধরনের উন্মাদনা। এক ধরনের আনন্দ, এক ধরনের শুদ্ধতা। প্রেম আছে বলেই মানুষ সুন্দর। সুন্দর জগতের সবকিছু। আবার প্রেমের পূর্ণতার মাঝে থাকে, না পাওয়ার কষ্ট। কখনো কখনো দেখা যায় একদিকে থেকে প্রেম। একজনের হৃদয় রাজ্যে অন্যের বসবাস। যেমন- কবির ভাষায়-
এই আমিটার মন-মগজে/ তোমার বসোবাস
ভালো লাগার সবুজ সারে/ প্রেমের কবি চাষ।

অনুভবে তুমিঃ

আবার অন্য কবিতায়-
আমায় তুমি পর করেছ/ দূর করেছ ভুলে
তবুও আমি নিত্য কাঁদি/ স্মৃতির পাতা খুলে।

কেমন করেঃ

ভালোবাসা হলো প্রীতি ও মমতাময় অনুরাগ। যখন এর মাঝে স্বার্থসিদ্ধির চিন্তা আসে তখন আর একে ভালোবাসা বলা যায় না। উপরোক্ত কবিতাগুলোতে নিখাদ ভালোবাসার চিত্র ফুটে উঠেছে।
সার্বিক বিবেচনায় আমি গ্রন্থটিকে প্রেমের কবিতা গ্রন্থ বললেও কবি এখানে নানাবিধ বিষয়ের অবতারণা করেছেন, যেমন নারী অধিকার নিয়ে লিখেছেন।
নারী অধিকার নারী মুক্তি/ স্বাধীন দেশেও চাইতে হয় অধুনা যুগের এই চাওয়াটা/ আজকে জাতির লজ্জা নয়।

নারী অধিকারঃ

সত্যিই তো আধুনিক যুগে এসেও যদি নারী অধিকার চাইতে হয় সেটা জাতির জন্য লজ্জাজনকই বটে।
বর্তমানে দেশে ভয়ংকর রূপ ধারণ করছে আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃক গুম নামক গুপ্তহত্যা। উচিৎ কথা বলতে গিয়ে গুমের শিকার হচ্ছেন বিজ্ঞজন। এই বাস্তব সত্য কবির কবিতায় চমৎকারভাবে ফুটে উঠেছে-
গুম হয়ে যায় যখন তখন/ উচিত কথার দায়ে
লাশ হয়ে যায় জ্যান্ত মানুষ/ নৌকা শীষের গায়ে।

গুম !
ত্রিশ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে আমরা পেলাম স্বাধীনতা। এ স্বাধীনতা এনে দিয়েছে আমাদের মুক্তিকামী সেনারা। কবিতায় কবি তাদের কথাও তুলে এনেছেন সুন্দরভাবে-
করল বিদায় ঝাটিয়ে দালাল/ মুক্তি সেনার দল
মায়ের আঁচল করল স্বাধীন/ মুছলো চোখের জল

ডিসেম্বর ষোলঃ

পৃথিবীতে মা’কে নিয়ে রচিত হয়েছে হাজার হাজার কবিতা গান। এই গ্রন্থে কবি মাকে নিয়ে লিখেছেন একটি অসাধারণ কবিতা-
বুকের ব্যথা বাড়ছে দ্বিগুণ/ বলব কারে মা
তোমার মত আমার খবর/ কেউতো রাখে না।

মাঃ

কবি সাহিদা রহমান মুন্নি’র “অনুভবে তুমি” কাব্যগ্রন্থটি অনুধাবনে ভালোবাসার নস্টালজিক চিত্রময়তা পাঠককে বিমোহিত করবে। উপমাগুলো পাঠকের বোধের জগতে আলোড়ন সৃষ্টি করবে বলে আশা করি। আমি “অনুভবে তুমি”র বহুল প্রচার কামনা করি।
শুভেচ্ছায় আল জাবিরী

bangla blog kobitay jagoron

তবুও দেখতে হবে স্বপ্ন বই পর্যালোচনাঃ

bangla poem book
Shahida Rahman Munney book

“তবুও দেখতে হবে স্বপ্ন”
লিখেছেনঃ সাহিদা রহমান মুন্নী
প্রকাশকঃ নুরুল ইসলাম ফারুক
বইটি প্রত্যয় প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ।
প্রচ্ছদ করেছেনঃ মাসউদ আব্দুল্লাহ
প্রকাশকালঃ অক্টোবার ২০১৩ইং
শুভেচ্ছা মূল্যঃ ১০০ টাকা

ইট পাথরের এই কংক্রিট শহরে কবিতা চাষ অনেকটাই স্বপ্নের মতো। হাজারো সংকীর্ণতা কে উপেক্ষা করে সাহিত্য চর্চা করে যাচ্ছেন কয়েকয়জন জাত কবি, তাদেরই একজন সাহিদা রহমান মুন্নী। সাহিত্যের প্রায় সকল শাখাতেই রয়েছে তার সরব উপস্থিতি। গীতিকার হিসেবেও সুনাম অর্জন করেছেন সুধী জনের কাছে। তার গীতিকবিতা বিশেষ মনোযোগ দাবী করে পাঠকের। সরলভাবে এগিয়ে চলে তার কবিতার প্রতিটি চরণ। কবিতার বিষয় বস্তু তে প্রকৃতি, প্রেম, সম্প্রীতি, সৌহার্দ্য, সুখময়তার পাশাপাশি মা, মাটি, দেশ,ও মানবিকতার স্ফুটন পরিলক্ষিত হয় চমৎকারভাবে।

bangla blog kobitay jagoron

“তবুও দেখতে হবে স্বপ্ন” কবির পঞ্চম কাব্যগ্রন্থ মোট আট চল্লিশটি কবিতা স্থান পেয়েছে গ্রন্থ টি তে। আবেগ ছাড়া মানুষ হয়না। আর সেই আবেগ থেকেই ভালোলাগা – ভালোবাসা। “তবুও দেখতে হবে স্বপ্ন” গ্রন্থ টিতে মিশ্র প্রকৃতির লেখা আছে, যা সব মহলের পাঠকের জন্য উপযোগী এবং বেশ হৃদয় ¯পর্শী। “তবুও দেখতে হবে স্বপ্ন” এ শিরোনামে বইটি তে স্থান পেয়েছে প্রথম কবিতাটি। এই কবিতার নামেই নামকরণ করা হয়েছে বইটির। কবিতাটিতে কবি অত্যন্ত নিপুণ ভাবে আমাদের চলমান জীবনের অবিচ্ছেদ্য সমস্যা তুলে ধরেছেন এবং বলেছেন – যতই সমস্যা থাকুক না কেন, স্বপ্ন দেখতে হবে – কেননা স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে, জাগিয়ে রাখে আগামীর পথে।

কবির ভাষায়,”গ্যাস-তেল-পানি-বিদ্যুৎ কিংবা বাড়ি ভাড়া, সবখানে দেদারসে চলছে অরাজকতা,মুখ খুললেই বিশ্বমন্দা নামক ভেলকিবাজির চিপাপথে বেড়িয়ে আসে শোষকের দল ,তবুও দেখতে হবে স্বপ্ন-দাবীর দীর্ঘ ফর্দ টাঙাতেই হবে বর্তমানের দেয়ালে”। গ্রন্থ টিতে – মা , সাবধীনতা,পথশিশু, কিংবা বোনের জন্য ভাইয়ের করুন আকুতি নিয়ে বেশ চমৎকার কিছু কবিতা আছে, যা সহজেই পাঠকের দৃষ্টি আকর্ষণ করবে। প্রেমের অসাধারণ বহিঃপ্রকাশ ঘটিয়েছেন কবি তার ‘ আজ সকালে’ কবিতাটিতে যা পৃষ্ঠা-১৯ এ আছে। মানুষের জীবনের চিরন্তন সত্য মৃত্যু – এ মৃত্যু নিয়েও কবির যে কাব্য ময়তা তা সত্যি প্রশংসার দাবিদার, পৃষ্ঠা ১৪ তে ” কিন্তু তুমি কাদঁবে না ” কবিতাটি পড়ে পাঠক চোখের জল ধরে রাখতে পারবেনা!

অনবদ্ধ প্রেম যা সকল মনের চাওয়া! সেরকম কিছু প্রেমের কবিতা যেমন, ‘তোমাকেই চাওয়া ‘ পৃষ্ঠা-১৫ ,’তুমি’-পৃষ্ঠা-২১’তুমি যা বলো’ পৃষ্ঠা-২৩, ‘কেঁদেই গেলো’ পৃষ্ঠা-৫৩ ‘ইচ্ছে গুলো’ পৃষ্ঠা-৫৫ ‘তুমি আছো বলে’ পৃষ্ঠা-৯ প্রতিটি কবিতা খুব সহজেই পাঠকের মন ছুঁয়ে যাবে এ কথা বলার অপেক্ষা রাখে না। দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটেও কবি খুব চমৎকার ভাবে ছন্দে ছন্দে দেশ নিয়ে তার ভাবনা টুকু তুলে ধরেছেন। ‘বৈঠা ধরো’ পৃষ্ঠা-৪৭, এ কবিতাটিতে।’টোকাই’
পৃষ্ঠা-৪১ এই কবিতাটি তে কবির মানবিক গুণাবলী অত্যন্ত ¯পষ্ট রুপে ফুটে উঠেছে।

পথশিশুর জন্য কবির করুন আকুতি কবিতাটি পড়লেই বোঝা যায়। পৃথিবীর সব সন্তানের কাছে ‘ মা ‘ তার মাথার মুকুট। ‘মা’ ৩৯-পৃষ্ঠা এ কবিতায় কবি তার মায়ের প্রতি তার সর্বোচ্চ ভালোবাসা তুলেধরেছেন। সাহিদা রহমান মুন্নীর কবিতার প্রতি তীব্র আকর্ষণ আছে বলেই জীবন কাব্যে দাড়ঁ টানার আকাক্সক্ষা তারঁ।

সাহিদা রহমান মুন্নী তারঁ , কবিতায় শব্দ শৈলীর সঙ্গে জল্পনা এবং বাস্তবতার এক ব্যতিক্রমী মিলন ঘটিয়েছেন। তারঁ লেখনীতে তারুন্যের তেজ দীপ্ত মান। কবি সাহিদা রহমান মুন্নীর “তবুও দেখতে হবে স্বপ্ন” কাব্যগ্রন্থটি তে ব্যতিক্রমী প্রতিটি কবিতা পাঠককে ভালোবাসার নস্টালজিক চিত্র ময়তা অনুধাবনে বিমোহিত করবে। উপমা গুলো পাঠকের বোধের জগতে আলোড়ন সৃষ্টি করবে বলে আশা করি। আমি “তবুও দেখতে হবে স্বপ্ন” কাব্যগ্রন্থটির বহুল প্রচার কামনা
করছি ।।

bangla blog kobitay jagoron

ম্যাগাজিন বই পর্যালোচনাঃ

bangla blog kobitay jagoron-kobitayjagoron.com
721kobitay-jagoron-july-2013

Today Book review of kobitay jagoron. Book Name is Jobitay Jagoron July 2013 copy covered by Hasan Al Banna, Color scheme by Abul Khayer, Printing by Mahir printers Dhaka.

bangla blog kobitay jagoron

এবং ও অতএব বই পর্যালোচনাঃ

adhunik bangla kobita
Ebong-o-otoeb

এবং ও অতএব
লেখকঃ সাহিদা রহমান মুন্নি।
প্রকাশকঃ আয়েশা হক শিমু।
বইটি শৈলী প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে।
প্রচ্ছদঃ জিয়া উদ্দিন চৌধুরী।
প্রকাশকালঃ ফেব্রুয়ারি ২০০৭ ইং
বইটির মুল্যঃ ৬০ টাকা।

কবি যেভাবে জীবন ও জগতকে অবলোকন, ধারণ কিংবা লালন করেন সেটিই ফুটে উঠে কবির কবিতায়। ইট-পাথরের এই কংক্রিট শহর কবিতা চাষের উপযোগী না।

“ এবং ও অতএব ” কবির ২য় কাব্যগ্রন্থ। মোট ৪৮টি কবিতা স্থান পেয়েছেন গ্রন্থটিতে।
আবেগ ছাড়া কোন মানুষ হয়না। আর সেই আবেগ থেকেই ভালোলাগা। ভালোবাসা হয়তো তা-ই। আবার অন্যভাবে ভালোবাসা মানে নারীর প্রতি পুরুষের, পুরুষের প্রতি নারীর আকাক্সক্ষা নিবেদন, প্রাপ্তি-অপ্রাপ্তি, আনন্দ-বেদনা কিংবা পাওয়া-না পাওয়ার সংমিশ্রণ। “অনুভবে তুমি’র অধিকাংশ কবিতা হলো সেই ভালোবাসাকে নিয়ে। এই অর্থে গ্রন্থটিকে আমরা প্রেমের কবিতা গ্রন্থ বলতে পারি।

নাচে ফড়িং তিড়িং বিড়িং বই পর্যালোচনাঃ

bangla chora Nache foring tring bring book social
Shahida Rahman Munney book

নাচে ফড়িং তিড়িং বিড়িং
লিখেছেন- সাহিদা রহমান মুন্নী
প্রকাশক- মিজানুর রহমান শামীম
বইটি শব্দশিল্প প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে।
প্রচ্ছদ করেছেন- ফারজানা পায়েল
প্রকাশকাল- বইমেলা ২০১৫ইং
শুভেচ্ছা মূল্য- ৬০ টাকা

লেখক বইটি উৎসর্গ করেছেন-

যিনি অনেক ছড়া লিখেছেন তাকে, যিনি একটি ছড়া লিখেছেন তাকে, যিনি কোন একদিন ছড়া লিখবেন তাকে।

bangla blog kobitay jagoron

জোনাকীর আলো বই পর্যালোচনাঃ

jonakir alo kobitar boi
Jonakir-Alo-Book

জোনাকির আলো

লিখেছেনঃ সাহিদা রহমান মুন্নী
প্রকাশকঃ মৌসুমী ইসলাম মৌ
বইটি ঐশ্বয্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ।
প্রচ্ছদ করেছেনঃ ঐশ্বয্য
প্রকাশকালঃ বইমেলা ২০১৬ ইং
শুভেচ্ছা মূল্যঃ ৫০ টাকা
পরিবেশকঃ আমীর প্রকাশন

লেখক বইটি উৎসর্গ করেছেন-
এমন একজন ব্যাক্তিকে যিনি শুধু আমার জীবন সঙ্গীই নন, বরং আমার জীবনের আশীর্বাদ স্বরূপ। যার সংস্পর্শে জীবনের অনেক কষ্ট, অনেক কান্না খুব সহজেই অবনত মস্তকে মেনে নিয়ে হাসার চেষ্টা করা যায়।

জোনাকির আলো ” কবির ১ম কাব্যগ্রন্থ। মোট ৪৮টি কবিতা স্থান পেয়েছেন গ্রন্থটিতে। আবেগ ছাড়া কোন মানুষ হয়না। আর সেই আবেগ থেকেই ভালোলাগা। ভালোবাসা হয়তো তা-ই।

তুমি আমার কি তুমি গো,
জানবে নাকো কভু-
হৃদয় মাঝে হৃদয় হয়ে,
রইবো যেন তবু।

জোনাকির আলো’র অধিকাংশ কবিতা বিরহ, আকাঙ্ক্ষা এবং ভালোবাসাকে নিয়ে। এই অর্থে গ্রন্থটিকে আমরা পুরনাঙ্গ ভালো লাগার মতো একটি কবিতা গ্রন্থ বলতে পারি।

bangla books review:

কৃতজ্ঞতাঃ
প্রথমত আল্লাহর দরবারে হাজার কোটি শুকরিয়া আদায় করি কারন তিনি আমাকে আমার এই প্রথম বইটি প্রকাশ করার
তাওফিক দিয়েছেন। যা আমার জীবনের চরম একটা স্বপ্নের প্রতিফলন। আমি কৃতজ্ঞতা জানাই আমার ভাই বোন বিশেষ করে
আমার ছোট ভাই ও বোন মোহাম্মাদ রেজাউল হোসেন এবং জোবেদা পারভীন তিন্নি কে আমাকে লিখতে বিশেষভাবে
উৎসাহিত করার জন্য। আর আমার বান্ধবীদের মধ্যে বেবী,জলী ও বকুল কে আমার শ্রদ্দেয় মামা গিয়াস উদ্দিন কে জার অনেক
আশসাস পেয়েছি আমার লেখা নিয়ে এবং তোহিদুল ইসলাম কনক কে।

bangla blog kobitay jagoron

Facebook Comments